খুলনা, বাংলাদেশ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তালায় সিকানদার মেলার অশ্লীল নৃত্যের প্যান্ডেল ভাঙ্গলো পুলিশ

এএইচ জুয়েল, তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ কালজয়ী কবি সিকানদার আবু জাফরের ৯৯তম জন্মদিন উপলক্ষ্যে অনুষ্ঠিত মেলায় অশ্লীল নৃত্য প্রদর্শন করায় মেলা মাঠে চিত্র তারকা মেলা ও পুতুলনাচের প্যান্ডেল ভেঙ্গে দিয়েছে তালা থানা পুলিশ। সোমবার (১৯মার্চ) বেলা ১১টার দিকে মেলা মাঠের এ দুটি প্যান্ডেল ভেঙ্গে দেয় তালা থানা পুলিশ।
উল্লেখ্য, কালজয়ী কবি সিকান্দার আবু জাফরের স্মৃতি রক্ষা ও পর্বণ প্রিয় বাঙালির ঐতিহ্যের সন্ধানে ২০১৭ সাল থেকে কবির গ্রামের বাড়ি সাতক্ষীরার তালায় সরকারি ভাবে পালিত হচ্ছে সিকান্দার মেলা। এজন্য প্রতি বছর মেলার নামে লক্ষ লক্ষ টাকা আদায় হলেও তা অদ্যবধি কবির স্মৃতি সংরক্ষণ বা মেলায় আগতদের কবি সম্পর্কে ধারণা দিতে কতৃপক্ষ কোন ব্যবস্থা নিতে পারেনি। ফলে একদিকে যেমন সিকান্দার আবু জাফর সম্পর্কে বর্তমান প্রজন্মের অজানা থেকে যাচ্ছে, তেমনি চিত্ত বিনোদনে বাণিজ্যিক প্রসারতায় নানা আয়োজনে মূল লক্ষ থেকে সরে ঐতিহ্য হারাচ্ছে তালাবাসীর প্রাণের মেলা সিকান্দার মেলা। প্রতিবারের ন্যায় এবারও তালার তেঁতুলিয়াতে আয়োজিত মেলায় কবির জীবনী ও সাহিত্য সংষ্কৃতি বিষয়ক আলোচনার পাশাপাশি তাঁর লেখা বই,গান,নাটক ও কবিতা প্রদর্শনের শর্ত থাকলেও বাণিজ্যিকিকরণের নানা পসরায় এবারও চাপা পড়ছিল তা। নগ্ন নৃত্যু আর অশ্লীলতায় চাপা পড়েছিল মেলার সব আয়োজন।
এনিয়ে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় তথ্যবহুল সংবাদ প্রকাশের জেরে সোমবার সাতক্ষীরা জেলা প্রশাসকের আদেশে ও সহকারী পুলিশ সুপার (তালা সার্কেল) মো. আরিফুর হকের নির্দেশনায় তালা থানা অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমানের নেতৃত্বে পুলিশের সঙ্গীয় ফোর্স মেলা মাঠের অশ্লীল নৃত্যের প্যান্ডেল ভেঙ্গে দেয় । এতে ভয়াবহ অবক্ষয়ের নীল ছোবল থেকে রক্ষা পেল স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ যুব সমাজ ।
এলাকাবাসী বলেন, মেলাটির শুরুতে ধর্ম,বর্ণ নির্বিশেষে আবাল,বৃদ্ধ,বণিতাদের ব্যাপক সমাগম পরিলক্ষিত হলেও অশ্লীলতা নির্ভর মেলা রীতিমত দর্শক হারাতে বসেছিল। এ ধরনের অশ্লীলতা বন্ধ করার জন্য প্রশাসকে ধন্যবাদ।
এবিষয়ে তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান হাফিজুর রহমান জানান, সিকানদার মেলার শর্তভঙ্গ করে অশ্লীল নৃত্যে প্রদর্শন করায় চিত্র তারকা মেলা ও পুতুল নাচ নামে দুটি প্যান্ডেল ভেঙ্গে দেওয়া হয়েছে।